রাকিবুল হাসান,মনপুরা (ভোলা)প্রতিনিধি: ভোলার মনপুরা উপজেলায় কোড়ালিয়া বাজারে এক ভয়াবহ অগ্নিকান্ডে ১৬টি দোকান ভষ্মীভূত হয়ে সম্পূর্ণ ছাই হয়ে যায়। এতে প্রায় তিন কোটি টাকার ক্ষতি হওয়ার আশংকা করছেন দক্ষিণ সাকুচিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব অলিউল্লাহ কাজল।

সোমবার(১৪ নভেম্বর) ভোর রাত ৩টার দিকে দক্ষিণ সাকুচিয়া ইউনিয়নের কোড়ালিয়া বাজারে এই অগ্নিকান্ডের ঘটনাটি ঘটে।চায়ের দোকান থেকে আগুনে সূত্রপাত বলে জানিয়েছেন ফায়ার সার্ভিস ও স্থানীয় লোকজন।

স্থানীয়রা জানায়, রাত ৩টার দিকে কোড়ালিয়া বাজারের দক্ষিণ মাথায় ওই অগ্নিকান্ডের সূত্রপাত ঘটে।দক্ষিণ সাকুচিয়া ইউনিয়ন পরিষদের উদ্যোক্তা লবঙ্গ চন্দ্র দেবনাথ ও স্থানীয় বাসিন্দা হোসেন হাওলাদার এর  সূর চিৎকারে অগ্নিকান্ডের সংবাদ ছড়িয়ে পড়লে তাৎক্ষনিক ক্ষতিগ্রস্থ ব্যবসায়িরাসহ শত শত মানুষ এসে আগুন নেভানোর কাজে যুক্ত হন।উপজেলা থেকে প্রায় ২০ কিলোমিটার দূরে হওয়া   ফায়ারসার্ভিস আসতে কিছুটা বিলম্ব হয়েছে। ফায়ার সার্ভিসের টিম রাত ৪টায় ঘটনাস্থলে এসে প্রায় দেড়  ঘন্টাব্যাপী অভিযান চালিয়ে আগুন নিয়ন্ত্রনে আনেন। ততক্ষনে ১৬ দোকানের সমস্ত মালামাল সম্পূর্ণ পুড়ে ছাই হয়ে যায়।

আগুনে দুইটি ফার্মেসি, একটি চায়ের দোকান, তিনটি মুদি দোকান, দুটি কাপড়ের দোকান, একটি জুয়েলারি, দুটি কসমেটিকস, চারটি গোডাউন, একটি কম্পিউটার ও একটি মোবাইল সার্ভিসিংয়ের দোকান পুড়ে গেছে।

হাওলাদার ষ্টোরের পরিচালক রহিম হাওলাদার,কান্নাবিজড়িত কন্ঠে বলেন, বাবার জমি বিক্রি করে আজ ২ বছর যাবত ব্যবসা চালিয়ে আসছি।সেই সাথে বিভিন্ন এনজিও থেকে ঋণ নিয়ে ব্যবসা পরিচালনা করছি।এতে আমার ৫০ লক্ষ টাকা ক্ষতিগ্রস্ত হয়েছিলো। আগুনে আমাকে পথে বসিয়েছে।

আগুনে ক্ষতিগ্রস্ত অপর মুদি দোকানদার হান্নান শাহ্ কান্না জড়িত কন্ঠে বলেন, ব্রাক ব্যাংক থেকে ৫ লাখ টাকা ঋণ নিয়ে মুদি দোকান দিয়েলিাম। দোকানের আয় দিয়ে পরিবারের খরচ চলতো। আমার দোকানের ৫০ লক্ষ টাকা মালমাল পুড়ে ছাই হয়ে গেছে।

মনপুরা ফায়ার সার্ভিস স্টেশন ভারপ্রাপ্ত কমান্ডার ফজলুর রহমান বলেন, সংবাদ পেয়ে আমরা অগ্নিকান্ড ঘটনাস্থলে যেয়ে প্রায় দেড় ঘন্টাব্যাপী অভিযানে আগুন নিয়ন্ত্রনে এনেছি।চায়ের দোকান থেকে প্রাথমিক ভাবে আগুনে সূত্রপাত হয়েছে বলে জানা গেছে।

এই দিকে দুপুর ১টায় ঘটনাস্থল পরিদর্শন করেন মনপুরা উপজেলায় পরিষদের চেয়ারম্যান সেলিনা আক্তার চৌধুরী ও উপজেলা নির্বাহী অফিসার আশিষ কুমার রায় ও মনপুরা থানা অফিসার ইনচার্জ সাইদ আহমেদ।
উপজেলা নির্বাহী অফিসার আশিষ কুমার রায় বলেন, ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের তালিকা করেছি। সরকারি সহয়তা ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের মাঝে বিতরণ করা হবে।